September 21, 2024, 12:46 am

শতবর্ষে পা দিচ্ছেন জিমি কার্টার

যমুনা নিউজ বিডি: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার আগামী পহেলা অক্টোবর শতবর্ষে পা দিচ্ছেন। তার শারীরিক অবস্থার যথেষ্ট অবনতি হয়েছে। কিন্তু তিনি এখনো বিশ্বের সব খবর বিশেষ করে রাজনৈতিক সংবাদ শুনতে আগ্রহ প্রকাশ করছেন। গত ১৯ মাস ধরে হাসপাতালের দেখভালের মধ্যে থাকলেও তার শুভাকাঙ্ক্ষীদের তিনি চিনতে পারছেন বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।

জর্জিয়া রাজ্যের আটলান্টায় কার্টার সেন্টারে অনুষ্ঠিত এক সভায় জিমি কার্টারের নাতি জ্যাসন কার্টার জানান, তার দাদা হাসপাতালে যাওয়ার সময় যেমন ছিলেন এখনো একই অবস্থানে আছেন। জ্যাসন বলেন, হাসপাতালে যাওয়ার পর আমরা ভেবেছিলাম হয়তো আর কয়েক দিন বা কয়েক সপ্তাহ বা কয়েক মাস বাঁচতে পারেন তারা দাদা। কিন্তু আনন্দের বিষয় যে, তিনি এখনো এই পৃথিবীটাকে উপভোগ করছেন।

কার্টারের শততম জন্মদিন উপলক্ষ্যে গত মঙ্গলবার আটলান্টায় একটি কনসার্টের আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের খ্যাতিমান শিল্পীরা এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন পৃষ্ঠা ২ কলাম ১
করেন।

জ্যাসন জানান, তার দাদা কেবল রাজনীতি নিয়ে খবরই রাখেন না। তিনি আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটও দেওয়ারও আশা করছেন। যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট জিমি কার্টার জানিয়েছেন, তিনি কমলা হ্যারিসকে ভোট দেবেন। কার্টার তার প্রিয় খাবারটি এখনো খাচ্ছেন। তার প্রিয় খাবার হচ্ছে পিন্যাট বাটার আইসক্রিম। কার্টার সেন্টার জিমি কার্টারের জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার করার আহ্বান জানিয়েছে।

১৯২৪ সালের পহেলা অক্টোবর জিমি কার্টার জর্জিয়ার প্লেইনসে জন্মগ্রহণ করেন। ১৯৭৭ সালের ২০ জানুয়ারি থেকে ১৯৮১ সালে ২০ জানুয়ারি পর্যন্ত তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। তিনি নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন। তার স্ত্রী রোজালিন কার্টার গত বছর মারা যান। —এপি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD