September 21, 2024, 12:45 am

গাজায় যুদ্ধ দীর্ঘায়িত করতেই হানিয়াকে হত্যা: আব্বাস

যমুনা নিউজ বিডি: গাজা উপত্যকায় চলমান যুদ্ধকে দীর্ঘায়িত করতেই ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের রাজনৈতিক শাখার শীর্ষ নেতা ইসমাইল হানিয়াকে হত্যা করেছে ইসরায়েল।

মঙ্গলবার (৬ আগস্ট) রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

সাক্ষাৎকারে তিনি বলেন, এটি (হানিয়া হত্যাকাণ্ড) ছিল ইসরায়েলের অত্যন্ত ভীরুতাপূর্ণ একটি পদক্ষেপ। এতে কোনো সন্দেহ নেই, হানিয়াহকে হত্যার উদ্দেশ্য যুদ্ধকে দীর্ঘায়িত করা এবং যুদ্ধের পরিধি প্রসারিত করা। এই হত্যাকাণ্ড আগ্রাসন বন্ধ করতে এবং গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের চলমান আলোচনায়ও নেতিবাচক প্রভাব পড়বে বলে জানান মাহমুদ আব্বাস।

বিদ্যমান সংকট নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করতে চলতি মাসেই মস্কো যাচ্ছেন মাহমুদ আব্বাস। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে আরআইএ জানিয়েছে, পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ১২ থেকে ১৪ আগস্ট রাশিয়া সফর করবেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ইরানের রাজধানী তেহরানে গত সপ্তাহে ইসরায়েলি হামলায় নিহত হন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। এর কয়েক ঘণ্টা আগে ইসরায়েল বিবৃতি দিয়ে জানায়, লেবাননের বৈরুতে বিমান হামলায় হিজবুল্লাহ নেতা ফুয়াদ শোকরকে হত্যা করা হয়েছে। এই দুই ঘটনা মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে।

হামাসের গুরুত্বপূর্ণ পৃষ্ঠপোষক হিসেবে পরিচিত ইরান। হানিয়া হত্যাকাণ্ডে ইসরায়েলকে অভিযুক্ত করে ‘কঠোর প্রতিশোধের’ অঙ্গীকার করেছেন দেশটির নেতারা। তবে ইসরায়েলের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD