September 8, 2024, 12:47 am

গাজার খান ইউনিসে ৪ দিনে বাস্তুচ্যুত প্রায় ২ লাখ

যমুনা নিউজ বিডি: গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর গত চার দিনে সেখানে বাস্তুচ্যুত হয়েছে ১ লাখ ৮২ হাজারেরও বেশি মানুষ। জাতিসংঘের মানবাধিকার সংস্থা ইউএনওসিএইচএ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

বিবৃতিতে বলা হয়েছে, “খান ইউনিসে ইসরায়েলি বাহিনীর অভিযানের জেরে গাজায় বাস্তুচ্যুতির নতুন ঢেউ শুরু হয়েছে। গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চার দিনে খান ইউনিসের পূর্ব ও মধ্যাঞ্চলে ১ লাখ ৮২ হাজারেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।”

প্রসঙ্গত, খান ইউনিসে অভিযানের জন্য গত সোমবার সেখানে বসবাসরত ফিলিস্তিনিদের বাড়িঘর ও এলাকা ত্যাগের নির্দেশ দেয় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। নির্দেশে বলা হয়, যদি শহরের পূর্ব ও মধ্যাঞ্চলের লোকজন নির্দিষ্ট সময়সীমার মধ্যে এলাকা ত্যাগ না করেন, তাহলে সেই অবস্থাতেই অভিযান শুরু করবে ইসরায়েলি সেনারা।

এদিকে খান ইউনিস শহরের দেইর আল বালাহ এলাকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় অন্তত ১৮ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এছাড়া আহতও হয়েছেন অনেকে। কিন্তু এলাকা ত্যাগের জন্য ইসরায়েলি বাহিনী খুব সংক্ষিপ্ত সময় দেওয়ায় হামলায় আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার অবসর তাদের স্বজনরা পাচ্ছেন না বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আলজাজিরার প্রতিবেদক হিন্দ খৌদারি বলেছেন, “খান ইউনিসের বিভিন্ন সড়কে আশ্রয় নিয়েছেন হাজার হাজার মানুষ। তাদের অনেকে বাড়ি থেকে বের হওয়ার সময় সঙ্গে কিছুই আনতে পারেননি।”

“গাজায় এখন প্রচণ্ড গরম। তারা তাপে পুড়ছেন, সুপেয় পানি ও পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে ডায়রিয়া, চর্মরোগসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ইতোমধ্যে পরিলক্ষিত হচ্ছে সেখানে।”

সূত্র : আলজাজিরা

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD