September 7, 2024, 11:32 pm

মোবাইল অ্যাপে লেনদেন করতে পারছেন না বিনিয়োগকারীরা

যমুনা নিউজ বিডি: দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বৃহস্পতিবার মূল্যসূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে। সূচকের পাশাপাশি এদিন এই বাজারে লেনদেনও বেড়েছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র। তবে গতকালও মোবাইল অ্যাপ কাজ করেনি। ফলে মোবাইল অ্যাপ ব্যবহার করে লেনদেন করতে পারেননি বিনিয়োগকারীরা। এতে ভোগান্তিতে পড়েছেন তারা। উল্লেখ্য, কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন ও সহিংসতার কারণে সাধারণ ছুটি থাকায় তিন কার্যদিবস পর গত বুধবার শেয়ার বাজারে লেনদেন শুরু হয়েছে। কিন্তু ইন্টারনেট এখনো পুরোপুরি চালু না হওয়ায় মোবাইল অ্যাপ কাজ করছে না। এ প্রসঙ্গে ডিএসইর চেয়ারম্যান ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ইত্তেফাককে বলেছেন, ‘স্থানীয় নেটওয়ার্কের মাধ্যমে আমরা লেনদেন চালু করেছি। কিন্তু মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন আপাতত বন্ধ থাকবে।’ তবে ডিএসইর লেনদেন কার্যক্রম যেন বাধার সম্মুখীন না হয়, সে বিষয়ে অধিকতর তৎপর থাকার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন ডিএসইর চেয়ারম্যান। গতকাল ডিএসই ট্রেডিং সিস্টেম পরিদর্শনকালে ডিএসইর সার্বিক নিরাপত্তা ও নিরবচ্ছিন্ন ট্রেডিং কার্যক্রম এবং ডেটা সেন্টারসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের তিনি এই নির্দেশনা দেন।

এদিকে বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, সহিংসতার কারণে শেয়ার বাজারে বিনিয়োগকারীদের মধ্যে যে আতঙ্ক কাজ করছিল, তা কেটে যাচ্ছে, যার ইতিবাচক প্রভাব পড়েছে বাজারে। গতকাল সূচক ও লেনদেন দুই-ই বেড়েছে। বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৮৬টির, কমেছে ৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪১৩ পয়েন্টে উঠে এসেছে। এছাড়া, অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৩ পয়েন্টে এবং বাছাই করা ভালো ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৩২ পয়েন্টে অবস্থান করছে। সূচকের পাশাপাশি গতকাল ডিএসইতে লেনদেনও বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৭ কোটি ৩৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫৯ কোটি ৩৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৩৭ কোটি ৯৭ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো :স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, অগ্নি সিস্টেম, সি পার্ল বিচ রিসোর্ট, এনআরবি ব্যাংক, রংপুর ফাউন্ড্রি, ব্র্যাক ব্যাংক, ইউনিলিভার কনজ্যুমার কেয়ার ও ফারইস্ট নিটিং।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ১৮৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ৮৯টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৬ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ কোটি ৫১ লাখ টাকা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD