September 7, 2024, 11:37 pm

শিরোপা উৎসব করতে ফাইনালের দিন সরকারি ছুটি ঘোষণা কলম্বিয়ায়

যমুনা নিউজ বিডি: আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালের পর দিন নাগরিক দিবস হিসেবে ঘোষণা করেছেন কলম্বিয়া প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। শিরোপা জিতে বিভাজন ভুলে সেদিন সবাই একসাথে উল্লাসে মাতবেন সবাই সেই প্রত্যাশা তার। আর শিরোপা ধরে রাখার মিশনে ঐতিহ্যবাহী আকাশী-সাদা জার্সিতে খেলবে আর্জেন্টিনা। অপরিবর্তিত থাকতে পারে আলবিসেলেস্তে একাদশ।

২০০১ সালে সবশেষ কোপা আমেরিকার ফাইনাল খেলেছিলো কলম্বিয়া। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মঞ্চে সেবারই শেষ শিরোপা জিতেছিলো দেশটি।

২৩ বছর পর আবারও চ্যাম্পিয়নের হাতছানি কলম্বিয়ার। বিশ্বসেরা আর্জেন্টিনাকে হারিয়ে উৎসবে মাতার অপেক্ষায় গোটা দেশ। আর সেজন্য সোমবারকে নাগরিক দিবস হিসেবে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। সেদিন চাইলে ছুটি কাটাতে পারবেন সরকারি চাকুরিজীবীরা। তবে সে সুযোগ থাকছেনা বেসরকারি চাকুরিজীবীদের জন্য।

কলম্বিয়া প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো বলেন, কলম্বিয়া ফুটবল দল আমাদের ঐক্যের প্রতীক। সহিংসতা কিংবা বিভাজনের নয়। কলম্বিয়ার জাতীয় পতাকা দেশের মানুষের পারস্পরিক বন্ধনের প্রতীক। সেজন্য সোমবার জয় উদযাপনে আমরা নাগরিক দিবস পালন করব। আর এটা অবশ্যই সবাই মিলে।

মূলত, কলম্বিয়া অভ্যন্তরীণ কোন্দল কমাতে ফুটবলকে কাজে লাগাতে চান পেত্রো। দেশটির গেরিলা গ্রুপের সঙ্গে শান্তি আলোচনার অগ্রগতি জাতিসংঘকে জানাতে তিনি এই মুহূর্তে আছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।

তর সইছেনা কলম্বিয়ার সাধারণ মানুষেরও। মেসির দলকে হারিয়ে উৎসবে মতার অপেক্ষায় সবাই।

স্থানীয় এক সমর্থক বলেন, আশা করি ফেয়ার একটা ম্যাচ হবে। শুরু থেকে শেষ পর্যন্ত আমরা দলকে সমর্থন দিয়ে যাব। আরকেজন বলেন, আর্জেন্টিনা অবশ্যই চ্যালেঞ্জিং প্রতিপক্ষ। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে খেলাটাও সম্মানের। তবে ওদের দেখাতে হবে আমরাও জিততে পারি।

বসে নেই আর্জেন্টিনাও। ব্যাক টু ব্যাক চ্যাম্পিয়ন হতে প্রস্তুত হচ্ছে লিওনেল স্কালোনির দল। শঙ্কা কাটিয়ে দলের সঙ্গে অনুশীলনে ফিরেছেন গঞ্জালো মন্টিয়েল। তাই জোরালো হচ্ছে আগের ম্যাচের একাদশ ধরে রাখার গুঞ্জন। সেক্ষেত্রে ইনজুরি থেকে সেরে ওঠলেও সাইডবেঞ্চেই কাটাতে হতে পারেন মার্কোস অ্যাকুনাকে।

পুরো আসরের মতো ফাইনালেও ঐতিহ্যের আকাশী-সাদা জার্সিতে নামবে আর্জেন্টিনা। যে জার্সি গায়ে গেলো কোপা ও বিশ্বকাপ জিতেছিল আলবিসেলেস্তে। আর প্রথাগত হলুদ জার্সিতে লড়বে কলম্বিয়া।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD