September 7, 2024, 11:34 pm

রংপুরের কাউনিয়ায় পানিবন্দি চারশতাধিক পরিবার

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি : রংপুরের কাউনিয়ায় উজানের ধেয়ে আসা ঢলে হু হু করে বাড়ছে তিস্তা নদীর পানি। পাশাপাশি উপজেলার বিভিন্ন অঞ্চল দিয়ে বয়ে তিস্তার শাখা নদীসহ মানস নদীর পানিও বাড়ছে। ফলে পানিবন্দি হয়ে পড়েছে নদীর তীরবর্তী ও চরাঞ্চল গ্রামের চারশতাধিক পরিবার। অনেকেই শিশু, বৃদ্ধ, গবাদি পশুসহ উঁচু স্থানে আশ্রয় নিয়েছে। পাঠদান বন্ধ করে দেওয়া হয়েছে চরাঞ্চলের একটি প্রাথমিক বিদ্যালয়ে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, বেলা ১২টা থেকে তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার দশমিক ১১সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এর আগে সকাল ৬ টায় দশমিক ১৩ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে। কাউনিয়া পয়েন্টে বিপৎসীমা ২৯ দশমিক ৩১ সেন্টিমিটার ধরা হয়।

অন্যদিকে ডালিয়া ব্যারাজের পয়েন্টে গতকাল রোববার সকাল ৯টায় পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ২ সেন্টিমিটার, যা বিপৎসীমার দশমিক ১৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ পয়েন্টে বিপৎসীমা ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার ধরা হয়।

তিনি আরও বলেন, ভারি বৃষ্টিপাত এবং উজানের ঢলে ডালিয়া ব্যারাজের পয়েন্টে তিস্তার পানি বাড়তে শুরু করেছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যারাজের সব গেট খুলে রাখা হয়েছে। উজান থেকে ধেয়ে আসা ঢলে ভাটির অঞ্চল কাউনিয়ায় তিস্তার পানি বাড়তে শুরু করেছে। বিকেলের দিকে কাউনিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে স্বল্প মেয়াদি বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। এরইমধ্যে নদীর তীরবর্তী ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

কাউনিয়া উপজেলা নির্বাহী অফিসার মহিদুল হক বলেন, তিস্তা নদীর বৃদ্ধির বিষয়ে সার্বক্ষণিক খোঁজখবর রাখছি। সরকারিভাবে সব ধরনের আগাম প্রস্তুতি নেওয়া আছে। স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সার্বক্ষণিক নদীপাড়ের পরিস্থিতির খোঁজখবর রাখা হচ্ছে এবং নদীর তীরবর্তী পানিবন্দিদের তালিকা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD