September 7, 2024, 11:26 pm

ম্যারাডোনার ‘অমূল্য’ পুরস্কারের নিলাম আটকাতে ব্যর্থ তার পরিবার

যমুনা নিউজ বিডি: দিয়েগো ম্যারাডোনার হাত ধরে ১৯৮৬ বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। সেই আসরে অসাধারণ পারফর্ম করে গোল্ডেন বুট পান ম্যারাডোনা। পরবর্তীতে অবশ্য সেই বলটি হারিয়ে ফেলেন এই কিংবদন্তি।

২০২০ সালের নভেম্বরে ৬০ বছর বয়সে মারা যান ম্যারাডোনা। তার মৃত্যুর সাড়ে তিন বছর পর সেই গোল্ডেন বল নিয়ে আবারো আলোচনা শুরু হয়েছে। কারণ, হারিয়ে যাওয়া সেই বলটি নিলামে তোলার হচ্ছে।

জানা গেছে, ম্যারাডোনার গোল্ডেন বলটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্সের নিলামকারী প্রতিষ্ঠান আগুত। কিন্তু তার পরিবার এতে বাধা দেয়।

ম্যারাডোনার পরিবারের দাবি ছিল, ট্রফিটি চুরি গিয়েছিল। আর এই ট্রফি নিলামে তোলার কোনো অধিকার নেই তার বর্তমান মালিকের। যার জেরে মামলাও করেন তারা। তবে সেই মামলা খারিজ করে দিয়েছেন ফরাসি আদালত।

বৃহস্পতিবার ম্যারাডোনার পরিবারের আইনজীবী বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) জানিয়েছেন এ কথা। আইনজীবী জিলেস মোরেউ দ্য এপিকে বলেন, ‘আদালতের রায় দিয়েগো ম্যারাডোনার উত্তরাধিকারীদের পক্ষে আসেনি। আগামী বৃহস্পতিবার ট্রফিটি প্যারিসে নিলামে তুলবে নিলামকারী প্রতিষ্ঠান আগুতে।’

এদিকে নিলামকারী প্রতিষ্ঠান আগুত দাবি করে, অনেক বছর আগে যিনি ওই ট্রফিটা কিনেছিলেন, তিনি জানতেন না ট্রফিটা চুরি গেছে।

আগুতের পক্ষ থেকে বলা হয়, ট্রফিটি নিলামে তুলতে ‘প্রয়োজনীয় সব রকম গবেষণা ও ডেটাবেজ পরীক্ষা করা হয়েছে ফরাসি ও ইতালিয়ান কর্তৃপক্ষের সাহায্য নিয়ে।’

আদালতের রায় পক্ষে আসার পর ৬ জুন অনুষ্ঠিত হবে এই নিলাম। নিলামে অংশগ্রহণকারীদের বলা হয়েছে দেড় লাখ ইউরো জমা দিয়ে তারপর নিলামে অংশ নিতে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD